FreeWebSubmission.com

৭ সেপ, ২০১৯

Bangla Kobita Website

                                           কিছু-কথা

-------------------------------------------------------------------------------------------------------------------------
আমি কখনো কবিতা লিখিনি। সে চেষ্টাও করিনা, তাহলে আমি কি লিখি? আমার উদ্ভট মস্তিষ্কে যা নাজিল হয় আমি তাই লিখি। সেগুলা কি হয় আমি জানিনা তবে কবিতা যে হয় না সেটা জানি কারণ কবিতা লিখতে হয় নিয়ম বেঁধে ছন্দে আমারতো কেবলি ছন্দ পতনের গল্প তাছাড়া আমি কবিতাকে কোন নিয়মে বাঁধতে চাইনা। কবিতা হবে পানির মত আকৃতি বিহীন। কবিতাকে আকার দেওয়া যায় না, না পাত্রে না পত্রে। কবিতা বিশাল আকাসের চেয়েও বিশাল, গভীর নলকূপের চেয়েও গভীর। কবিতা সমুদ্রের মত। যত খুঁজবে তত মুক্ত- মানিক পাবে। আমি স্বরবৃতি, মাত্রাবৃতি বুঝিনা তাই আমি কখোনো কবিতা লিখিনা। জোড়াতালির শব্দ ভঙ্গা ভাঙ্গা বাক্য এগুলোতো আর কবিতা হয় না। তারপরও এসব যা ইচ্ছেতাই লেখাই দু' চার জন পাঠক জুটে যায়, ছেড়া হৃদয়ের গল্প পড়ে কেউ কেউ উঃ, আহ করে এসব এই দুর্ভাগার সৌভাগ্য, আপনাদের কাছে আমি কৃতজ্ঞ। প্রসব ব্যথা উঠলেই আমি লেখা প্রসব করি।

আমার বেতাল শব্দদের ক্ষমাসুন্দর চোখে দেখবেন, আমি নিজেও জানি আমার এই লেখাগুলো সাহিত্যের কোন বাঁধায় বাঁধা পরে না।

nogorkatha - নগর কথা - bangla kobita website

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন